মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
কৃষি তথ্য সার্ভিস

কৃষি তথ্য সার্ভিস, আঞ্চলিক কার্যালয়, পাবনা। পাবনা আঞ্চলিক কার্যালয়ের আওতাধীন জেলা সমূহ যথাক্রমে- পাবনা, সিরাজগঞ্জ, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা ও মেহেরপুর। এ সমস্ত জেলার সাথে কৃষি উন্নয়নমূলক বিভিন্ন কর্মকান্ডে অংশগ্রহন, কৃষি সংশ্লিষ্ট বিভাগ সমূহের সাথে উন্নয়ন কাজে যোগাযোগ রক্ষা করা, সমন্বয় সাধন এবং তথ্য আদান প্রদান সংক্রান্ত ব্যাপারে সহযোগিতা করা।

  • কী সেবা কীভাবে পাবেন
  • প্রদেয় সেবাসমুহের তালিকা
  • সিটিজেন চার্টার
  • সাধারণ তথ্য
  • সাংগঠনিক কাঠামো
  • কর্মকর্তাবৃন্দ
  • তথ্য প্রদানকারী কর্মকর্তা
  • কর্মচারীবৃন্দ
  • বিজ্ঞপ্তি
  • ডাউনলোড
  • আইন ও সার্কুলার
  • ফটোগ্যালারি
  • প্রকল্পসমূহ
  • যোগাযোগ

১. গণমাধ্যম ব্যবহার করে কৃষি বিষয়ক তথ্য প্রকাশনা ও প্রচার।

২. কৃষির আধুনিক লাগসই প্রযুক্তি সহজ, সরল ও সাবলীল ভাষায় মানসম্মত উপায়ে সঠিক সময়ে কৃষকদের কাছে পৌঁছানো।

৩. বিনামূল্যে কৃষি বিষয়ক প্রচার সামগ্রী (লিপলেট, বুকলেট, ফোল্ডার, স্টিকার, পোষ্টার, সম্প্রসারন বার্তা, টেলিফোন নির্দেশিকা)ও স্বল্পমূল্যে (কৃষি কথা, কৃষি ডাইরি) বিতরন।

৪. বন্যা, খরা ও অন্যান্য  প্রাকৃতিক দূর্যোগ মোকামেলায় কৃষকের করনীয় বিষয়ে রেডিও এবং প্রিন্ট মিডিয়ায় প্রচারনা।

৫. মাল্টিমিডিয়ার মাধ্যমে কৃষি প্রযুক্তি বিষয়ক গান, ডকুড্রামা, ফিলার, ফিল্মপ্রদর্শন।

৬. গ্রামের তৃনমূল পর্যায়ে তথ্যপ্রযুক্তি ভিত্তিক কৃষি তথ্য ও যোগাযোগ কেন্দ্র প্রতিষ্ঠার মাধ্যমে হালনাগাদ, আধুনিক কৃষি তথ্য ও প্রযুক্তি সহজে গ্রামের মানুষের দোরগোড়ায় পৌঁছানো।

৭. অঞ্চলের বিভিন্ন জেলার কৃষি বিষয়ক গুরুত্বর্পূন তথ্য সংগ্রহ, ভিডিও ফুটেজ ধারন এবং স্থানীয় প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়াতে প্রচার এবং এসব তথ্য সমূহ হেডকোয়াটারে প্রেরন।

৮. কৃষিমেলা, জাতীয় ও আন্তর্জাতিক অনুষ্ঠানে অংশগ্রহন।

৯. কৃষি গবেষণা প্রতিষ্ঠান/ তথ্য সরবরাহকারী প্রতিষ্ঠানগুলোর সাথে আন্তঃসম্পর্ক জোরদার করন।

১০.কৃষি তথ্য ও প্রযুক্তি বিস্তারে দক্ষতা বাড়ানোর লক্ষে সরকারী বেসরকারী কর্মকর্তা, স্কুল কলেজের শিক্ষক, মসজিদের ইমাম, স্থানীয় সংবাদদাতা, কৃষক সংগঠন ও অগ্রগামী কৃষকদের প্রশিক্ষণ প্রদান।

১১. কৃষি তথ্য সার্ভিসের বাংলায় বৃহত্তম ওয়েব সাইটে পাবনা অঞ্চলের কৃষি বিষয়ক সমস্যা সমাধানের তথ্য প্রেরন।

১২. সর্বোপরি সরকার কর্তৃক নির্ধারিত বা ঘোষিত সেবা সমূহ প্রদান করা।

                  কার্যক্রম

গণমাধ্যমেরদ্বারাকৃষিতথ্যেরসম্প্রসারন

 

কৃষিতথ্যসার্ভিসগণপ্রজাতন্ত্রীবাংলাদেশসরকারেরকৃষিমন্ত্রনালয়েরআওতাধীনএকটি¯^Zš¿ প্রতিষ্ঠান।এবিভাগটিনিরলসভাবেগণমাধ্যমেরসাহায্যেকৃষিতথ্যওপ্রযুক্তিতৃনমূলপর্যন্তদ্রুতবিস্তারকার্যক্রমবাস্তবায়নকরেযাচ্ছে।সকলকৃষককিষানীদেরমাঝেতাদেরচাহিদাভিত্তিকআধুনিকপ্রযুক্তিওকৃষিতথ্যসেবাপ্রদানকরেকৃষকেরসম্পদেরসর্বোত্তমব্যবহারকরেস্থায়ীকৃষিওআর্থসামাজিকউন্নয়নেঅবদানরাখারএবংখাদ্যে¯^qs সম্পূর্নডিজিটালবাংলাদেশগড়ার¯^cœ বাস্তবায়নকরারলক্ষ্যেকৃষিতথ্যসার্ভিসকাজকরেযাচ্ছে।

বিভিন্নউৎসথেকেপ্রাপ্তআধুনিকলাগসইকৃষিতথ্যওপ্রযুক্তিসহজসরলএবংসাবলীলভাবেঅভিষ্টদলেরকাছেবোধগম্যআকারেপৌঁছানোরব্যবস্থাচালিয়েযাচ্ছে।প্রিন্টমিডিয়া,ইলেকট্রনিকমিডিয়াওআইসিটিরসাহায্যেএসবতথ্যপ্রযুক্তিবিভিন্নআঙ্গিঁকেওকৌশলেউপস্থাপনকরেসংশ্লিষ্টসবাইকেউদ্বুদ্ধকরনেরদায়িত্বপালনকরছে।কৃষিতথ্যসার্ভিসতিনটিমূলধারায়কাজকরেথাকে-১)প্রিন্টিংমিডিয়া,২)ইলেক্ট্রনিকমিডিয়াএবংআইসিটিকার্যক্রম।

)প্রিন্টমিডিয়া-

 মুদ্রনব্যবস্থানিজস্বহওয়ায়কৃষিতথ্যসার্ভিসকৃষিসংশ্লিষ্টবিভিন্নপ্রকাশনাসামগ্রীবিনামূল্যেবিতরনেরদ্বারাকৃষিপ্রযুক্তিবিস্তারেজোরালোভূমিকাপালনকরেযাচ্ছে।

vমাসিককৃষিকথাঃ-

এবিভাগেপ্রকাশনাসামগ্রীরমধ্যেঅন্যতমপ্রকাশনাতথ্যবহুলমাসিকফার্মম্যাগাজিন“কৃষিকথাএপত্রিকাটিতেকৃষিরনবনবউদ্ভাবিতপ্রযুক্তিসমূহ,নতুনজাতেরফল-সবজীওশস্যেরআবাদকৌশলছাড়াওঅভিজ্ঞকৃষিবিদগনেরমৎস্য,প্রানীসম্পদওবনজবিষয়েনানাবিধতাৎপর্যপূর্নগবেষনাধর্মীলেখাপ্রকাশহয়েথাকে।অভিযানআকারেপত্রিকাটিরসদস্যবৃদ্ধিরকাজচলছে।মাসিকএপত্রিকাটিরবাৎসরিকসডাকগ্রাহকচাঁদামাত্র৫০/-টাকা।একসাথেকমপক্ষে২০জনেরসদস্যহলেএকবছরেরচাঁদালাগেমাত্র৮৪০/-(আটশতচল্লিশ)টাকা।

 

vসম্প্রসারণবার্তাঃ-

কৃষিতথ্যওপ্রযুক্তিmgwš^Z খবরভিত্তিকমাসিকবিভাগীয়বুলেটিন।এটিওবিনামূল্যেআঞ্চলিকদপ্তরহতেবিতরনকরাহয়।প্রতিমাসে২০০০কপিসম্প্রসারণবার্তাসারাদেশেসংশ্লিষ্টসরকারীবেসরকারীঅফিসেবিতরনকরাহয়।

 

vকৃষিডাইরিঃ-

বাংলাদেশেরঅন্যতমউল্লেখযোগ্যডাইরিহিসাবেএটিকৃষিবিভাগেরসকলদপ্তরেসুপরিচিতএবংআদৃত।সাধারণডাইরিরসাথেকৃষিসংশ্লিষ্টসকলদপ্তর,অধিদপ্তর,সংস্থা,ব্যক্তি,সমিতি,সংগঠনেরফোন/ফ্যাক্সb¤^i, ই-মেইল,ওয়েবসাইটসহপ্রয়োজনীয়যোগাযোগেরঠিকানাথাকে।সবচেয়েগুরুত্বপূর্নঅংশহলোআধুুনিকহালনাগাদকৃষিসংশ্লিষ্টতথ্যউপাত্তথাকায়কৃষক,কৃষিজীবী,ব্যবসায়ী,উৎপাদক,ছাত্র,শিক্ষকসহসবারকাজেলাগে।

 

নিজস্বকার্যক্রমেরআওতাসহএবংকৃষিমন্ত্রণালয়েরবিভিন্নসহযোগীসংস্থারযাবতীয়প্রকাশনাযেমন-বই,বুকলেট,জার্নাল,প্রতিবেদন,পোস্টার,লিফলেট,ফোল্ডার,ফ্লিপচার্ট,স্টিকারমুদ্রনসহবিনামূল্যবিতরণেরকাজকরেথাকে।এছাড়াওবিভিন্নজাতীয়ওআন্তর্জাতিকদিবসে/প্রয়োজনেজাতীয়দৈনিকেবিজ্ঞপ্তি,ফিচার,ক্রোড়পত্রপ্রকাশকরেথাকে।এতেআপামরপাঠকবিষয়ভিত্তিতথ্যওজ্ঞানলাভকরতেপারে।

 

)ইলেক্ট্রনিকমিডিয়া-

কৃষিতথ্যসার্ভিসইলেক্ট্রনিকমিডিয়ারমাধ্যমেতথ্যপ্রচারেগুরুত্বপূর্নভ্থমিকাপালনকরেথাকে-

 

vবেতারকার্যক্রমঃ-

কৃষিতথ্যসার্ভিসজন্মলগ্নথেকেবেতারেরসঙ্গেসংশ্লিষ্টথেকেকৃষিবিষয়ককার্যক্রমেসার্বিকসহায়তাদিয়েযাচ্ছে।বর্তমানেবাংলাদেশবেতারের১০টিকেন্দ্রথেকেজাতীয়ওআঞ্চলিককৃষিবিষয়কঅনুষ্ঠানসম্প্রচারিতহচ্ছে।প্রভাতীএবংসান্ধ্যকালীনঅনুষ্ঠানসহবিভিন্নকৃষিভিত্তিকঅনুষ্ঠানেরপরিধিদৈনিকপ্রায়১২ঘন্টারওপরে।শ্রোতাউপযোগী  কৃষিভিত্তিকঅনুষ্ঠানবিনির্মাণেকৃষিতথ্যসার্ভিসসার্বিকসহযোগিতাপ্রদানকরছে।তাছাড়া২০০৮সনেরজুনথেকেবেসরকারিএফএমব্যান্ড“রেডিওটুডে”থেকেসকালসোয়া৭টাথেকেপৌনে৮টা“গ্রিনআওয়ার”নামেকৃষিবিষয়কঅনুষ্ঠানসম্প্রচারিতহয়,যাকৃষিতথ্যসার্ভিসেরতত্ত্বাবধানেসম্পন্নহয়।কৃষিমন্ত্রণালয়েরআওতায়কৃষিতথ্যসার্ভিসেরউদ্যোগেএবংএফএও’রকারিগরিসহায়তায়বরগুনাজেলারআমতলীউপজেলায়কৃষিরেডিওনামেএকটিকমিউনিটিরেডিওস্থাপিতহয়েছে।কমিউনিটিরুরালরেডিওবাকৃষিরেডিওএফএম৯৮.৮নামেসুপরিচিতকমিউনিটিরেডিও      “আমাররেডিওআমারকথাবলে”চেতনাকেধারণকরেকার্যক্রমপরিচালনাকরছে।সকাল,দুপুরওসান্ধ্যকালীনমিলিয়েপ্রতিদিন৮ঘন্টায়অনুষ্ঠানসম্প্রচারিতহচ্ছেকৃষিরেডিওথেকে।১লাখশ্রোতা,৫০টিরমতোশ্রোতাক্লাব,২৫টিরমতোনিয়মিতঅনুষ্ঠানেরহৃদ্দিকআয়োজননিয়েচলছেকৃষিরেডিও।

vটেলিভিশনঃ-

এদপ্তরেরসার্বিকতত্ত্বাবধানওসহায়তায়মাটিমানুষঅনুষ্ঠানসপ্তাহে৬দিনসম্প্রচারিতহচ্ছে।এছাড়াপ্রতিদিনসকাল৭.২৫মি.প্রতিদিনেরকৃষিনিয়েবাংলারকৃষিনামকঅনুষ্ঠানসম্প্রচারিতহচ্ছে।জাতীয়ওবিভাগীয়প্রয়োজনেবিষয়ভিত্তিকপ্রতিবেদন,ফিচার,সফলকাহিনী,সমস্যাওসমাধান,টকশো,ডকুড্রামা,টেলপ,বিজ্ঞপ্তিসময়োপযোগীআকারেসম্প্রচারকরাহয়।বিটিভিছাড়াঅন্যান্যপ্রাইভেটচ্যানেলেওএকইকার্যক্রমচাহিদাএবংগুরুত্বঅনুযায়ীসম্প্রচারিতহচ্ছে।

vভ্রাম্যমানচলচ্চিত্রঃ-

এদপ্তরেরসার্বিকতত্ত্বাবধানেওপরিচালনায়কৃষিতথ্যওপ্রযুক্তিবিস্তারেরলক্ষ্যেভ্রাম্যমানচলচ্চিত্রইউনিটেরসাহায্যেনিয়মিতভাবেচলচ্চিত্রপ্রদর্শনকরেজনগনকেউদ্বুদ্ধকরারসর্বাত্বকচেষ্টাচালিয়েযাচ্ছে।কৃষিবিনোদনভিত্তিকএসবডকুমেন্টারীডকুফিচার,ডকুসং,ডকুড্রামা,পট,স্পটগান,গম্ভীরাসহঅন্যান্যলোকজসংস্কৃতিদারুনজনপ্রিয়তারমাধ্যমেসম্প্রচারিতহয়েআসছে।

vকৃষিসংবাদঃ-

সময়েরপ্রয়োজনে৭ফেব্রূয়ারী২০০৮থেকেবিটিভিরসংবাদেএবং৬এপ্রিল২০০৮থেকেবাংলাদেশবেতারেকৃষিসংবাদপ্রচারহচ্ছে।দুইমাধ্যমেইকৃষিসংবাদেরসার্বিকপ্রযুক্তিগততথ্যওসহযোগিতাকৃষিতথ্যসার্ভিসদিয়েআসছে।ইতোমধ্যেকৃষিসংবাদদারুণভাবেশ্রোতাএবংদর্শকপ্রিয়তাপেয়েছে।সম্মূখভবিষ্যৎএকার্যক্রমআরওসমৃদ্ধহয়েকার্যকরভাবেএগিয়েযাবে।

 

vজাতীয়আর্ন্তজাতিকদিবসঃ-

জাতীয়কৃষিদিবস,ফলদবৃক্ষরোপনপক্ষ,বিশ্বখাদ্যদিবস,বিশ্ববেতারদিবসসহঅন্যান্যকৃষিভিত্তিকজাতীয়ওআর্ন্তজাতিকদিবসেরযাবতীয়প্রচারপ্রচারণাকৃষিমন্ত্রণালয়েরপক্ষেকৃষিতথ্যসার্ভিসেরনেতৃত্বেসম্পাদিতহয়েথাকে।এসবদিবসেবেতারটেলিভিশন,ছাপানোমাধ্যমসহঅন্যান্যসবকার্যক্রমসুনিপুনভাবেসম্পন্নহয়কৃষিতথ্যসার্ভিসেরসার্বিকসহায়তায়।

 

)আইসিটিকার্যক্রমঃ-

 

তৃনমূলপর্যায়েকৃষকদেরমধ্যেনির্ভ্থলওদ্রুতসময়েতথ্যসেবাদিতেকৃষিতথ্যসার্ভিসআইসিটিকার্যক্রমেরদ্বারাকৃষিকেডিজিটালাইজড্‌করারমাধ্যমেডিজিটালবাংলাদেশবিনির্মাণেগুরুত্বপূর্নভ্থমিকাপালনকরেযাচ্ছে।

 

vকৃষিতথ্যযোগাযোগকেন্দ্র(এআইসিসি)

কৃষিতথ্যসার্ভিসগ্রামপর্যায়েকৃষিতথ্যযোগাযোগকেন্দ্র(এআইসিসি)স্থাপনকরেকৃষিতথ্যওপ্রযুক্তিহস্তান্তরেরযুগোপযোগী,আধুনিকএবংসহজতরপদ্ধতিপ্রয়োগেরমাধ্যমেগ্রামীণকৃষকদেরজীবনমানউন্নয়নেগুরুত্বপূর্নভ্থমিকারেখেচলেছে।এআইসিসিহলতৃণমূলপর্যায়েস্থাপিতকৃষকদেরদ্বারাপরিচালিতএকটিআইসিটিভিত্তিকতথ্যসেবাকেন্দ্র।গ্রামপর্যায়েস্থাপিতএসবএআইসিসি’রমাধ্যমেকৃষকরানিজেরাইনিজেদেরমধ্যেতথ্যসেবাগ্রহনওবিতরণেরকাজটিকরছেন।এসবকেন্দ্রেপ্রশিক্ষণসহযাবতীয়আইসিটিউপকরন(কম্পিউটার,ল্যাপটপ,প্রিন্টার,মাল্টিমিডিয়া,মডেম,ক্যামেরা,স্ক্যানারইত্যাদি)সরবরাহকরাহয়েছে।

 

পাবনাজেলার৯টিউপজেলায়স্থাপিতএআইসিসিক্লাবেরবিবরন

 

ক্র:নং

ক্লাবেরঠিকানা

সভাপতিওসম্পাদকেরনাম

মোবাইলনং

দিয়াররাজাপুর,পাবনাসদর,পাবনা।

সভাপতি-মোঃআসাদআলী

সাঃসম্পাদক-মোছাঃআরফাখাতুন

০১৭২২-৬৩৮৯৯২

০১৭৫৮-৫১২০৫৯

উত্তরচক,আটঘরিয়া,

উপজেলা-আটঘরিয়া,পাবনা।

সভাপতি-মোঃআব্দুলখালেক

সাঃসম্পাদক-মোঃখারুলইসলাম

০১৭১৬-৮৮১২১৩

০১৯১১-০৭৬৪৭১

বাংলাদেশকৃষকউন্নয়নসমিতিলিঃ,

মিরকামারী,ঈশ্বরদী,পাবনা।

সভাপতি-মোঃসিরাজুলইসলামা

সাঃসম্পাদক-সিদ্দিকুররহমানময়েজ

০১৫৫৮-৫১৩১৫৫

০১৭৩৩-১৮৭০১৮

কাটেঙ্গাউত্তরপাড়া,চাটমোহর,

উপজেলা-চাটমোহর,পাবনা।

সভাপতি-মোঃরবিউলকরিম

সাঃসম্পাদক-মোঃআব্দুলমান্নান

০১৭১৩-৭৩৪৯০৬

০১৭৩৩-১৩০৫৮১

কান্দিপাড়া,ভাঙ্গুড়া

উপজেলা-ভাঙ্গুড়া,পাবনা।

সভাপতি-মোঃসাইদুলইসলাম

সাঃসম্পাদক-শিরিনাখাতুন

০১৭২৮-৩৬৩৫৯০

০১৭২৮-৩৬৩৫৯০

খাগড়বাড়িয়া,ফরিদপুর(উপজেলাচেয়ারম্যানেরবাড়ি),উপজেলা-ফরিদপুর,পাবনা।

সভাপতি-হাজীখালেদুনহাসানরনি

সাঃসম্পাদক-রেহানাসরকার

০১৭১৮-৫৪০১০৭

০১৭৪৯-৭৯৯৮৮৮

বেড়াকৃষিক্লাব,উপজেলাপরিষদেরপূর্বপার্শ্বে,

ডাকবাংলাবাজারউপজেলাবেড়া,পাবনা।

সভাপতি-এমআরএমফিরোজ

সাঃসম্পাদক-মোঃনাজিমউদ্দিন

০১৭১৫-৫৯৬৮০

০১৭১০-৮৬৪৪৩২

 

চিনাখড়াবাজার,(চেয়ারম্যানেরবাড়ি)

উপজেলা-সুজানগর,পাবনা।

সভাপতি-মোঃসাইফুলইসলাম

০১৭১৬-৮২৯৭১৫

গোপালপুরআইপিএমক্লাব,সাঁথিয়া,পাবনা।

সভাপতি-মোঃসাখাওয়াতহোসেন

০১৭২১-৫৯২৪৭৩

 

 

 

 

 

 

vকৃষিকলসেন্টার  (ফোনং-১৬১২৩)কৃষিআলাপনী(এসএমএস/এমএমএস)

 

কৃষিতথ্যসার্ভিসওপ্র্যাকটিক্যালঅ্যাকশনবাংলাদেশেরযৌথউদ্যোগেস্থাপনকরাহয়েছে‘কৃষিকলসেন্টার’।যেকোনমোবাইলথেকে“১৬১২৩”b¤^‡i ফোনকরেকৃষি,মৎস্যওপ্রাণিসম্পদবিষয়কযেকোনপ্রশ্নেরসরাসরিসমাধানবিনামূল্যেপাওয়াযাচ্ছেএইকলসেন্টারথেকে।আপাততশুক্রবারছাড়াপ্রতিদিনসকাল৯টাথেকেবিকেল৫টাপর্যন্তএকার্যক্রমচলমানরয়েছে,সহসাইএসেন্টারথেকেপুর্ণাঙ্গভাবেদিনব্যাপীএসেবাবিস্তৃতহবে।

 

মোবাইলফোনতথ্যপ্রযুক্তিবিপ্লবেএকটিকার্যকরহাতিয়ার।কৃষিক্ষেত্রেমোবাইলভিত্তিককৃষিতথ্যসেবাপ্রদানেরলক্ষ্যেকৃষিতথ্যসার্ভিস,এটুআইপ্রকল্পএবংবাংলালিংকেরমধ্যেএকটিসমঝোতাস্মারক¯^vÿwiZ হয়েছে।এরইধারাবাহিকতায়চলমানরয়েছেমোবাইলএসএমএসভিত্তিকসেবাকার্যক্রম।সারাদেশেমাঠপর্যায়েকর্মরতকৃষিসংশ্লিষ্টব্যক্তিওকৃষকেরকাছেপৌঁছেদেয়াহচ্ছেএসেবাটি।পর্যায়ক্রমেএমএমএস,AvBwfAvi(Interactive Voice Response) সহআরওমোবাইলভিত্তিকসেবাকার্যক্রমেরউদ্যোগনেয়াহচ্ছে।

 

vকমিউনিটিেডি

 

vVideo Conferencing

 

vপ্রমোশনালটিভি

 

vInteractive website  (‡`‡ki সর্ববৃহৎকৃষিতথ্যভিত্তিকবাংলাওয়েবপোর্টাল)

 

কৃষিতথ্যওযোগাযোগপ্রযুক্তিরযুগেকৃষিতথ্যসার্ভিসকেওযুগোপযোগীকরারলক্ষ্যেআধুনিকমানসম্মতআইসিটিসেন্টারচালুকরেছে।হালনাগাদকৃষিবিষয়কতথ্যসমৃদ্ধএকটিওয়েবসাইটwww.ais.gov.bdকৃষিভিত্তিকতথ্যসরবরাহেকার্যকরভূমিকারাখছে।কৃষিবিষয়েআগ্রহীযেকোনব্যাক্তিএওয়েবসাইটেরমাধ্যমেঅনলাইনেপ্রশ্নকরেদ্রুততমসময়েসমাধানপেতেপারেন।

ছবি নাম মোবাইল
এ.টি.এম.ফজলুল করিম ০১৭১৯৮৬২১৭৮
মো: শাহারুজ্জামান 01717854483
মো: এমদাদুল হক ০১৭৩৭ ৯৯১২৪৭
এ.কে.এম.রেজাউল ইসলাম ০১৭১৫-৬৫১৩০৩

ছবি নাম মোবাইল
এ.টি.এম.ফজলুল করিম ০১৭১৯৮৬২১৭৮

0

আঃ হামিদসড়ক, গোপালপুর, পাবনা।

(টেলিফোন অফিসের সামনে)

ফোননং- ০৭৩১-৬৬১৭৮

ই-মেইল: aispabna@gmail.com